লেবু চাষ (Lemon Cultivation)

পুষ্টির চাহিদা পূরণ এবং খাদ্য তালিকায় বৈচিত্র্যতা নিয়ে আসার জন্য আমাদের দেশের নানান ধরণের শাকসবজি ও ফলমূলের চাষ করা হয়। এসব ফলমূলের মধ্যে লেবু অন্যতম। লেবু একটি টক জাতীয় জনপ্রিয় ফল। এর ইংরেজি নাম Lemon ও বৈজ্ঞানিক নাম Citrus limon. বাংলাদেশের সব এলাকাতেই লেবুর চাষ হয়। একটি পূর্ণাঙ্গ বয়স্ক গাছ বছরে ২০০টি পর্যন্ত ফল দিতে পারে। বাংলাদেশের সিলেট, পার্বত্য চট্টগ্রাম, চট্টগ্রাম, রাজশাহী ও মৌলভীবাজারে লেবু বেশি জন্মে।

সারা বছরই লেবুর চাহিদা থাকে। লেবু চাষ করে বারো মাস ফলন পেতে পারেন, হতে পারেন স্বাবলম্বী। বাণিজ্যিকভাবে লেবু চাষ করতে হলে খুব বেশি মূলধনের প্রয়োজন নেই। তবে নিজের আবাদি জমি থাকলে ভালো। উঠোন কিংবা পরিত্যক্ত জমিতেও শুরু করা যায়। বড় পরিসরে শুরু করতে চাইলে নিজের জমি না থাকলে জমি লিজ নিতে পারেন। সারা দেশের মাটিই চাষাবাদের উপযোগী।

লেবুর জাত:

উচ্চ ফলনশীল জাত বারি লেবু ১ ও বারি লেবু ২। পরিচর্যা পেলে বারি লেবু ১ বছরে দুবার ফলন দিলেও বারি লেবু ২ সারা বছর ফলন দেয়। পূর্ণবয়স্ক গাছ ১৫০টি পর্যন্ত ফল দিয়ে থাকে।

বারি লেবু ৩ জাতের লেবুর রসের পরিমাণ বেশি। বছরে দুবার ফল পাওয়া যায়।

চাষাবাদ:

গুটি কলম ও কাটিং তৈরি করে ২.৫ মিটার দূরে দূরে রোপণ করতে হয়। মধ্য বৈশাখ থেকে মধ্য আশ্বিন চারা রোপণের জন্য উপযুক্ত। প্রতি গাছে টিএসপি সার ৪০০ গ্রাম, এমপি সার ৪০০ গ্রাম, ইউরিয়া ৫০০ গ্রাম ও গোবর ১৫ কেজি প্রয়োগ করতে হয়। বছরে তিনবার সার দিতে হয়। প্রতিবছর মধ্য ভাদ্র থেকে মধ্য কার্তিক পর্যন্ত গাছের অবাঞ্ছিত শাখা ছাঁটাই করতে হয়। খরা মৌসুমে ২-৩ বার সেচ দেওয়া দরকার। পানি যাতে না জমে থাকে সেদিকে খেয়াল রাখতে হবে

Comments

Popular posts from this blog

Doctor`s list in Rangpur Medical College ===Rangpur medical collage doctor list

Tin Bigha Corridor"=|||="তিনবিঘা করিডর Lalmonirhat divitionRangpur,Bangladseh

Tista Barrage is the Bigest Swicth get in Bangladesh